Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

ভবিষ্যত কর্মপরিকল্পনা
ওয়েষ্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিঃ এর জন্য ২০২১-২২ অর্থ বৎসরের অচঅ লক্ষ্য অর্জনের কর্মকৌশল
দপ্তরের নাম ঃ ভেড়ামারা বিদ্যৎ সরবরাহ,ওজোপাডিকোলিঃ,  ভেড়ামারা,কুষ্টিয়া।
 
ক্রঃ নং কেপিআই প্যারা মিটারস/একক/      লক্ষ্যমাত্রা লক্ষ্য অর্জনের জন্য কর্মকান্ড              (অপঃরারঃরবং) কর্ম পরবর্তী সুফল সমূহ লক্ষ্য বাস্তবায়নের জন্য কর্মপদ্ধতি/কর্মপন্থা লক্ষ্য বাস্তবায়নের জন্য উপকরন/সম্পদের প্রয়োজনীয়তা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী কার্য সম্পাদনকারীর নাম ও স্বাক্ষর কার্য সম্পাদনের তারিখ
১ ২ ৩ ৪ ৫ ৬ ৭ ৮ ৯
১ "সিষ্টেম লস                       (ঝুংঃবস খড়ংং)
 ৭.৯৯%" "কারিগরী ঃ                                    
১) প্রকল্প বিভাগের সহায়তায় গ্রাহকের দীর্ঘ সার্ভিস দূরত্ব কমানো  ।               
 
* মোট -৬০০ জন গ্রাহক " "১) সিষ্টেম লস হ্রাস
২) গুনগতমান সম্মত বিদ্যুৎ সরবরাহ  (ভোল্টেজ ড্রপ সীমার মধ্যে থাকবে)
" নতুন প্রকল্প/পরিকল্পনা দপ্তর কর্তৃক জব প্রনয়ন ও বাস্তবায়ন করা। রাজস্ব/উন্নয়ন বাজেটের আওতায় জব অনুযায়ী মালামাল সংগ্রহ ও বাস্তবায়ন। "
ক)  আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
গ) ফোরম্যান-এ,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া"
"২) বিদ্যমান সকল ছেড়াফাটা, জরাজীর্ন, বেয়ার তার পরিবর্তন করা ।
     
* মোট - ৩৬ কিঃ মিঃ                     
(১১, ১১/০.৪, ০.৪ কেভি লাইন)" "১) সিষ্টেম লস্ হ্রাস
২) গুনগত মান সম্পন্ন বিদ্যুৎ সরবরাহ  (ভোল্টেজ ড্রপ সীমার মধ্যে থাকবে)।
৩)  বিদ্যুৎ বিভ্রাট হ্রাস " নতুন প্রকল্প/রাজস্ব কর্তৃক জব প্রনয়ন ও বাস্তবায়ন করা। রাজস্ব/উন্নয়ন বাজেটের আওতায় জব অনুযায়ী মালামাল সংগ্রহ ও বাস্তবায়ন। "
ক) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) ফোরম্যান-এ,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া"
"৩) ৭২ টি বিতরণ ট্রান্সফরমারের লোড ব্যালান্স করা                           
ক) শহর ফিডার - ৪৪  টি                
খ) হাসপাতাল ফিডার  - ২৮ টি                        
" "১) সিষ্টেম লস হ্রাস
২) গুনগতমান সম্মত বিদ্যুৎ সরবরাহ  (ভোল্টেজ ড্রপ সীমার মধ্যে থাকবে)
৩) বিদ্যুৎ বিভ্রাট হ্রাস" " ট্রান্সফরমারের লোড পরিমাপ পূর্বক ব্যবস্থা গ্রহণ। 
এপ্রিল, জুলাই, অক্টোবর এবং জানুয়ারী মাসে লোড পরিমাপ পূর্বক ব্যালান্স করে রেজিষ্টারে পোষ্টিং দিতে হবে।" ১টি ক্লিপ অন মিটার স্থানীয়ভাবে রাজস্ব বাজেটের আওতায় সংগ্রহ। "
ক) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) সকল কারিগরী কর্মচারী    "
১ সিষ্টেম লস                       (ঝুংঃবস খড়ংং) ৭.৯৯% ৪) লাইনের টুইস্ট সংযোগ গুলো ক্রিমপিট, মিট স্প্যান জয়েন্ট দ্বারা সংযোগ দেয়া             * মোট ১,০০০ টি                              *ডিসেম্বর/২০ এর মধ্যে ৫০০ টি           *জুন/২১ এর মধ্যে ৫০০ টি "১) সিষ্টেম লস্ হ্রাস
২) গুনগত মান সম্পন্ন বিদ্যুৎ সরবরাহ  (ভোল্টেজ ড্রপ সীমার মধ্যে থাকবে)।
৩)  বিদ্যুৎ বিভ্রাট হ্রাস (আনব্যালান্স লোড জনিত কারণে ট্রান্সফরমারের ক্ষতি এবং তারফলে সৃষ্ট বিদ্যুৎ বিভ্রাট হ্রাস)" সংশ্লিষ্ট ম্যানেজার দপ্তর কর্তৃক লাইন সার্ভে করে টুইস্ট জয়েন্টগুলো সনাক্ত করে ক্রিমপিট/মিট স্প্যান দ্বারা নিয়মিত করা। স্থানীয়ভাবে রাজস্ব বাজেটের আওতায় ক্রিমপিট/মিড জয়েন্টসহ প্রয়োজনীয় টুলস সরবরাহ। "ক) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) সকল কারিগরী কর্মচারী    "
৫) মাদার মিটার ও সিঙ্গেল পয়েন্ট মিটার স্থাপন জোরদার করা *মোট - ৫ টি "১) সিষ্টেম লস হ্রাস।
২) রাজস্ব আদায় বৃদ্ধি।" স্থানীয়ভাবে সার্ভে করে মাদার মিটার ও সিঙ্গেল পয়েন্ট স্থাপনা চিহ্নিত করে কার্যকরী ব্যবস্থা গ্রহণ প্রয়োজনীয় সংখ্যক থ্রী-ফেইজ মিটার প্রয়োজন। "ক) সংশ্লিষ্ট ফিডার ইনচার্জ   
খ) সকল কারিগরী কর্মচারী                                                                                    "
৬) মিটারিং বিভাগ কর্তৃক এইচটি মিটার পরিদর্শন/পরীক্ষা কার্যক্রম নিশ্চিত করা                               *মোট - ৭ টি "১) সিষ্টেম লস হ্রাস।
২) রাজস্ব আদায় বৃদ্ধি।" মিটারিং বিভাগ রুটিন ভিত্তিক সকল বিতরণ বিভাগের এইচ টি গ্রাহকের আঙ্গিনা পরিদর্শন পূর্বক মিটারের ক্রুটি সনাক্ত করণ এবং কার্যকরী ব্যবস্থা গ্রহণ। রাজস্ব বাজেটের আওতায় স্থানীয়ভাবে টুলস ও সরঞ্জাম সরবরাহ (টেষ্টিং ইকুইপমেন্ট সহ) "ক) তত্ত¡াবধায়ক প্রকৌশলী মহোদয়ের সার্বিক নির্দেশনা।
খ)  আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
গ) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া"
১ সিষ্টেম লস                       (ঝুংঃবস খড়ংং)    ৭.৯৯% "৭) অহহঁধষ আবৎধমব চড়বিৎ ঋধপঃড়ৎ ০.৯৫% এ রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ;                          
*মোট - ১০ টি 
বিদ্যুৎ ব্যবহার ও নিয়মাবলী ১৯৮৯ এর ৭.৩.১ ধারা অনুযায়ী “খঞঈ” ট্যারিফ গ্রাহকের চ.ঋ.ও নিশ্চিত করনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।" "১) সিষ্টেম লস হ্রাস।
২) রাজস্ব আদায় বৃদ্ধি।" "এলটি এবং এইচ টি গ্রাহকদের প্রয়োজনীয় পরিমাপের চঋও ঊয়ঁরঢ়সবহঃ স্থাপনসহ সকল গ্রাহক প্রান্তে ঈধঢ়ধপরঃড়ৎ ইধহশ স্থাপন ও  ১১ কেভি ফিডারের বিভিন্ন স্থানে ক্যাপাসিটর ব্যাংক স্থাপন।
সংশ্লিষ্ট “ঈ""  ট্যারিফ গ্রাহককে বিদ্যুৎ ব্যবহার ও নিয়মাবলী ১৯৮৯ এর ৭.৩.১ ধারা অনুযায়ী পত্র প্রদান পূর্বক যা" নতুন প্রকল্প কর্তৃক ১১ কেভি ফিডারের বিভিন্ন স্থানে ক্যাপাসিটর ব্যাংক স্থাপনের জন্য ক্যাপাসিটর ব্যাংক ক্রয়।  চড়বিৎ ঋধপঃড়ৎ ০.৯০ এ রাখার বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহন সম্পর্কে আলাদাভাবে প্রদত্ত কচও লক্ষ্যমাত্রা অর্জনের কর্মকৌশলে যেভাবে বর্ননা করা হয়েছে তদানুযায়ী বাস্তবায়ন। "নতুন প্রকল্পের সার্বিক সহযোহিতা
ক) আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া 
খ) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার 
গ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (সকল ফিডারের পাওয়ার ফ্যাক্টর ০.৯০% এ রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ) "
"অকারিগরী ঃ                                
১) ভবনের বিভিন্নস্থানে স্থাপিত সকল এলটি মিটার (২০ টি ভবন) সহজে রিডিং গ্রহণের সুবিধার্থে নীচতলায় সুবিধাজনক স্থানে স্থাপন (জুন/২১ এর মধ্যে সম্পন্ন করা)                                    " ১) গ্রাহকসেবা নিশ্চিতকরণ। স্থানীয়ভাবে সার্ভে করে এ ধরনের গ্রাহক চিহ্নিত করে কার্যকরি ব্যবস্থা গ্রহণ। নিজস্ব জনবল এর মাধ্যমে সেবা প্রদান। "ক) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার 
খ) ফিডার ইনচার্জ   
গ) সকল কারিগরী কর্মচারী                                                                                    "
১ "সিষ্টেম লস                       (ঝুংঃবস খড়ংং)
৭.৯৯%" "২) মিটারের ১০০% সিলিংয়ের ব্যবস্থা গ্রহণ এবং এর রেকর্ড যথাযথভাবে সংরক্ষন ;   
বিদ্যমান সকল মিটার সিলিং করতঃ মার্চ/২১ এর মধ্যে শতভাগ সিলিং সম্পন্ন হবে।                                                " ১) চুরি প্রতিরোধ করা স্থানীয়ভাবে  সার্ভে করে সিলিংবিহীন গ্রাহক মিটার সনাক্ত পূর্বক কার্যকরী ব্যবস্থা গ্রহণ এবং সীল নম্বর কম্পিউটার বিলিং সিষ্টেমে সংরক্ষণ। রাজস্ব বাজেটের আওতায় সীল সরবরাহ গ্রহণ ও বাস্তবায়ন। "ক) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার 
খ) ফিডার ইনচার্জ (দায়িত্বপ্রাপ্ত ফিডারের সকল সিল বিহীন মিটার)
গ) ফোরম্যান, লাইনম্যান এ, বি, সি ডি প্রত্যেক ফিডার ইনচার্জদের লক্ষ্যমাত্রা অর্জনে ১০০% সহযোগিতা করবেন।                                               "
১ "সিষ্টেম লস                       (ঝুংঃবস খড়ংং)
৭.৯৯%" ৩) প্রতিমাসে চেকমিটার রিডিং লক্ষ্যমাত্রার সীট অনুযায়ী নিশ্চিত করন ১) চুরি প্রতিরোধ করা স্থানীয়ভাবে প্রতিমাসে বিল সাইকেল অনুযায়ী সঠিক মিটার রিডিং গ্রহণ এবং কার্ড স্থাপন। স্থানীয়ভাবে রাজস্ব বাজেটের আওতায় মিটার রিডিং কার্ড সরবরাহ। "ক) আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা "
৪) সকল শ্রেনীর গ্রাহকের রুটিন ভিত্তিক আঙ্গিনা পরিদর্শন, মিটার পরীক্ষা করন ও প্রাপ্ত অনিয়ম যেমন অবৈধ সংযোগ, বাইপাস, টেম্পারিং ইত্যাদি এর জন্য পেনাল রেটে বিল করা সহ যথাযথ ব্যবস্থা গ্রহণ।                                মোট-১১৮০০  গ্রাহকের আঙ্গিনা পরিদর্শন। "১) সিষ্টেম লস হ্রাস।
২) গ্রাহক সেবা নিশ্চিত করে কোম্পানীর ভাবমূর্তি বৃদ্ধি করণ।" এ বিষয়ে যথাসময়ে দপ্তরাদেশ জারী করা ও বাস্তবায়ন করা। চড়ৎঃধনষব ঝঃধহফধৎফ গবঃবৎ ঞবংঃরহম বয়ঁরঢ়সবহঃ, এধহম এবং ঞৎধহংঢ়ড়ৎঃ সুবিধা "
ক) ফিডার ইনচার্জ                         খ) বিল বিতরনকারী এবং মিটার রিডার                                               "
৫) নতুন সংযোগের বিল পরবর্তী মাসে প্রদান নিশ্চিতকরন; ১) গ্রাহকসেবা নিশ্চিতকরণ। নতুন সংযোগ প্রদানের সাথে সাথে সেনসাস ফরম পূরন করে কম্পিউটার এন্টিকরণ। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) ফিডার ইনচার্জ  
খ) ষ্টোর কিপার, জেএএ, কম্পিউটার শাখা 
গ) সংশ্লিষ্ট মিটার রিডার এবং বিল ডিষ্ট্রিবিউটর।"
২ (একাউন্টস রিসিভেবল) অপপড়ঁহঃং জবপবরাধনষব (ঊয়. সড়হঃয ২.৬) ১) সকল শ্রেনীর গ্রাহকের নিকট হতে বকেয়ার টাকা আদায় নিশ্চিত করণ। "
১) রাজস্ব আদায় বৃদ্ধি।" মাসিক বিল ও গ্রাহক কর্তৃক পরিশোধিত অর্থ কম্পিউটারে এন্টি পূর্বক প্রতি মাসের বকেয়া আদায় নিশ্চিত করা এবং তদানুযায়ী মাসিক হিসাবে অন্তর্ভূক্ত করা। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) উচ্চমান হিসাব সহকারী 
 
 
"
২) বকেয়ার তালিকা অনুযায়ী বকেয়াধারী গ্রাহকদের সংযোগ বিচ্ছিন্ন করা। "
১) রাজস্ব আদায় বৃদ্ধি।" স্থানীয়ভাবে নিয়মিত বকেয়াধারী গ্রাহক সনাক্ত করে ব্যক্তিগত যোগাযোগ এবং নোটিশ প্রদান পূর্বক সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম গ্রহণ। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
 
খ) সকল কারিগরী কর্মচারী    
 
"
২ (একাউন্টস রিসিভেবল) অপপড়ঁহঃং জবপবরাধনষব (ঊয়. সড়হঃয ২.৬) ৩) সরকারী, আধা-সরকারী ও স্বায়ত্বশাসিত সংস্থার বকেয়া আদায়ের লক্ষ্যে কার্যক্রম জোরদার করা "
১) রাজস্ব আদায় বৃদ্ধি।" স্থানীয়ভাবে বকেয়াধারী গ্রাহককে সনাক্ত করে অর্থ আদায়ের জন্য ব্যক্তিগত যোগাযোগ সহ পত্র প্রেরণ ও প্রয়োজনে সংযোগ বিচ্ছিন্ন করা। সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের বাজেট বরাদ্দ নিশ্চিত করা,  টঘঙ এর সমন্বয় সভায় বকেয়ার পরিমান উপস্থাপন করে বকেয়া বিল পরিশোধের সহযোগিতা চাওয়া এবং লজিষ্টিক সার্পোট। "ক) আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) উচ্চমান হিসাব সহকারী 
"
৪) বেসরকারী গ্রাহকদের মধ্যে গুরুত্বপূর্ন প্রতিষ্ঠান/ব্যক্তি এবং প্রযোজ্য ক্ষেত্রে বকেয়া আদায়ের জন্য নোটিশ প্রদান। "
১) রাজস্ব আদায় বৃদ্ধি।" ২ মাসের অধিক বকেয়াধারী সকল গ্রাহক সনাক্ত করে বকেয়া আদায়ের জন্য ব্যক্তিগত যোগাযোগ সহ নোটিশ প্রদান করা। প্রয়োজনে সংযোগ বিচ্ছিন্ন করা। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) উচ্চমান হিসাব সহকারী 
"
"৫) বকেয়ার বিষয়ে গ্রাহকদের অভিযোগ থাকলে তা ১০ দিনের মধ্যে নিষ্পত্তি করে গ্রাহককে চিঠি দিয়ে অবহিত করা এবং অভিযোগ রেজিষ্টারকৃত করা।
*নূন্যতম ৫০ জন গ্রাহক।" "
১) গ্রাহক সেবা নিশ্চিত করে কোম্পানীর ভাবমূর্তি বৃদ্ধি করণ।" স্থানীয়ভাবে বকেয়ার উপর গ্রাহকদের আপত্তি দ্রæত নিষ্পত্তি এবং পরবর্তী কার্যক্রম গ্রহণ। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
 
খ) সকল কর্মচারী সাধারণ শাখা
"
৬) বকেয়া আদয়ের জন্য প্রতিমাসের ২য় সপ্তাহের শনিবার মাইকিং এবং মিটার রিডার দ্বারা গ্রাহকদের উদ্বুদ্ধ করন। "১) রাজস্ব আদায় বৃদ্ধি।
২) গ্রাহক সেবা নিশ্চিত করে কোম্পানীর ভাবমূর্তি বৃদ্ধি করণ।" স্থানীয়ভাবে বিল পরিশোধে গ্রাহককে মাইকিং এবং মিটার রিডার দ্বারা ব্যক্তিগতভাবে উদ্বুদ্ধকরণ। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
খ) উচ্চমান হিসাব সহকারী 
 
 
"
২ (একাউন্টস রিসিভেবল) অপপড়ঁহঃং জবপবরাধনষব (ঊয়. সড়হঃয ২.৬) ৭) সংযোগ বিচ্ছিন্নের ৩ মাস ‘০’ ইউনিটের বিল করার পরও বকেয়া পরিশোধ না করলে ট্যারিফ বিধি অনুযায়ী সংযোগ স্থায়ীভাবে বন্ধের ব্যবস্থা নেওয়া। বকেয়া আদায়ের জন্য স্পেশাল ম্যাজিস্ট্রেট কোর্টে মামলা দায়ের। "১) রাজস্ব আদায় বৃদ্ধি।
" সার্ভে করে এ ধরনের গ্রাহক চিহ্নিত করে ট্যারিফ বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ এবং বকেয়া আদায়ের জন্য মামলা দায়ের করা। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট, প্রশাসনিক সাপোর্ট এবং সার্টিফিকেট মামলা দায়ের করা। "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
খ) উচ্চমান হিসাব সহকারী "
৮) মাসিক হিসাবে বর্ণিত অপপড়ঁহঃং জবপবরাধনষব ঈড়হংঁসবৎ এর পরিমানের সাথে এমওডি এবং কম্পিউটার প্রিন্ট অনুযায়ী আদায় ও ব্যাংকের আদায় তথ্যের মিল করা এবং মাসিক হিসাবে যথাযথ প্রতিফলন। ১) তথ্য হালনাগাদ করণ। স্থানীয়ভাবে প্রতিমাসে বিল আদায়, বকেয়া ইত্যাদি মিলকরণ করে সঠিক সাইকেল অনুযায়ী সঠিক অপপড়ঁহঃং জবপবরাধনষব মিটার হিসাবে প্রতিফলন। মাসিক হিসাব, বিলিং তথ্য, আদায় তথ্য এবং বকেয়ার তথ্য। "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
খ) উচ্চমান হিসাব সহকারী 
"
৩ "ঈ.ই জধঃরড়
(১০১.১৩%)
" ১) সকল গ্রাহকের সঠিক মিটার রিডিং অনুসারে মাসিক ১০০% বিল ইস্যু নিশ্চিত করা। "১) রাজস্ব আদায় বৃদ্ধি।
২) গ্রাহক সেবা নিশ্চিত করে কোম্পানীর ভাবমূর্তি বৃদ্ধি করণ।" সরেজমিনে সকল গ্রাহক আঙ্গিনায় উপস্থিত হয়ে প্রকৃত মিটার রিডিং গ্রহণ। গ্রæপ ভিত্তিক বিল প্রিন্টের ব্যবস্থা গ্রহণ প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট " 
ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
খ) মিটার পাঠক
গ) বিল প্রস্তুতকারী
"
২) সকল গ্রাহকের বকেয়া সহ ১০০% চলতি বিল প্রতিমাসে সাইকেল অনুযায়ী গ্রাহককে পৌছানো। "১) রাজস্ব আদায় বৃদ্ধি।
২) গ্রাহক সেবা নিশ্চিত করে কোম্পানীর ভাবমূর্তি বৃদ্ধি করণ।" গ্রæপ ভিত্তিক মাসিক বিল প্রিন্টের পর তা সাথে সাথে স্থানীয়ভাবে গ্রাহককে পোঁছানো। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
খ) মিটার পাঠক
গ) বিল বিতরনকারী
 
 
"
৩) সকল গ্রাহককে ১০০% বিল পরিশোধে উদ্বুদ্ধ করা। "
১) রাজস্ব আদায় বৃদ্ধি।" ব্যক্তিগতভাবে গ্রাহক আঙ্গিনায় উপস্থিত হয়ে বিদ্যুৎ বিল পরিশোধের জন্য গ্রাহককে অনুরোধ করা এবং প্রয়োজনে মাইকিং করা, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারনা চালানো। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "
ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
 
খ) সংশ্লিষ্ট বিল বিতরনকারী এবং সকল কর্মচারী
 
"
৩ "ঈ.ই জধঃরড়
(১০১.১৩%)
" ৪) সকল গ্রাহকের পরিশোধিত বিল ৭ দিনের মধ্যে কম্পিউটারে পোষ্টিং করার ব্যবস্থা করা। "
১) রাজস্ব আদায় বৃদ্ধি।" স্থানীয়ভাবে ব্যাংক থেকে দৈনিক আদায় বিবরনী সংগ্রহ এবং তা সাথে সাথে কম্পিউটারে এন্টিকরণ। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
খ) উচ্চমান হিসাব সহকারী
 গ)কম্পিউটার অপারেটর "
৫) বিলিং সেকশন হতে ১ ফেজ-এর ক্ষেত্রে ২ মাসের অধিক এবং ৩ ফেজ-এর ক্ষেত্রে ১ মাসের অধিক বকেয়াধারী গ্রাহকের তালিকা প্রস্তুত করা। ১) তথ্য হালনাগাদ করণ। বিলিং শাখা হতে ১ ফেজ-এর ক্ষেত্রে ২ মাসের অধিক এবং ৩ ফেজ-এর ক্ষেত্রে ১ মাসের অধিক বকেয়াধারী গ্রাহকের তালিকা প্রস্তুত করা। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
খ) উচ্চমান হিসাব সহকারী
 গ)কম্পিউটার অপারেটর 
"
৬) ঙহব ঝঃড়ঢ় ঝবৎারপব ঈবহঃবৎ /গ্রাহক সেবা ডেক্সের মাধ্যমে বকেয়ার বিষয়ে গ্রাহকের আপত্তি সর্বোচ্চ ১০ (দশ) দিনের মধ্যে নিষ্পত্তি করণ। ১) গ্রাহকের সুবিধা উন্নতি করণ। বকেয়ার বিষয়ে গ্রাহকের অভিযোগ থাকলে তা সর্বোচ্চ ১০ (দশ) দেিনর মধ্যে নিষ্পত্তি করে গ্রাহককে চিঠি দিয়ে অবহিত করা এবং অভিযোগটি রেজিষ্টার ভূক্ত করা। বিলিং, আদায় ও বকেয়ার তথ্য "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
খ) উচ্চমান হিসাব সহকারী
 গ)কম্পিউটার অপারেটর "
৭) সরকারী, আধা-সরকারী, স্বায়ত্বশাসিত সংস্থার মন্ত্রনালয়ওয়ারী হিসাব ভিত্তিক বকেয়ার বিবরনী প্রনয়ন পূর্বক আদায়ের ব্যবস্থা গ্রহণ। "
১) রাজস্ব আদায় বৃদ্ধি।" কেন্দ্রীয়ভাবে ০৩ (তিন) মাস অন্তর অন্তর আইসিটি সার্কেলের ডাটা হতে বকেয়ার তথ্য নিয়ে মন্ত্রনালয়ভিত্তিক হিসাবওয়ারী বিবরনী প্রনয়ন করে প্রত্যেক মন্ত্রনালয়কে বকেয়া পরিশোধের অনুরোধ জ্ঞাপন। সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের বাজেট বরাদ্দ নিশ্চিত করা, জেলা প্রশাসক এর সমন্বয় সভায় বকেয়ার পরিমান উপস্থাপন করে বকেয়া বিল পরিশোধের সহযোগিতা চাওয়া এবং লজিষ্টিক সার্পোট। "ক)  আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
গ)উচ্চমান হিসাব সহকারী"
৩ "ঈ.ই জধঃরড়
(১০১.১৩%)" ৮) বকেয়া পরিশোধে ব্যর্থ গ্রাহকদের সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম নিশ্চিত করা ১) সিষ্টেম লস হ্রাস চূড়ান্ত বকেয়াধারী গ্রাহকদের স্থায়ী ভাবে সংযোগ বিচ্ছিন্নকরনের জন্য ১০ দিনের নোটিশ প্রদান এবং তার রেকর্ড সংরক্ষন। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক)  আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
গ) সকল কারিগরী কর্মচারী    
 
"
৯) অবৈধ বিদ্যুৎ ব্যবহার রোধ ও বকেয়া আদায়ের জন্য নির্বাহী ম্যাজিষ্ট্রেট দ্বারা মোবাইল কোর্ট পরিচালনা করা (বাৎসরিক নূন্যতম ৪ টি )। "১) সিষ্টেম লস হ্রাস।
২) রাজস্ব আদায় বৃদ্ধি।" বকেয়ার জন্য সংযোগ বিচ্ছিন্ন করার পর বকেয়া পরিশোধ না করে বিদ্যুৎ ব্যবহার এবং অবৈধ বিদ্যুৎ ব্যবহারকারীদের বিরুদ্ধে মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট কোর্টে বছরে ৫০ টি মামলা দায়ের। নির্বাহী ম্যাজিষ্ট্রেট দ্বারা মোবাইল কোর্ট পরিচালনা করা। "ক)  আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
 
 
"
"১০) দীর্ঘদিন বকেয়াধারী গ্রাহকদের বিচ্ছিন্ন সংযোগ স্থায়ীভাবে বন্ধের ব্যবস্থা গ্রহণ এবং বকেয়া আদায়ের জন্য বিদ্যুৎ আইন অনুযায়ী (অবৈধ বিদ্যুৎ ব্যবহারকারীর বিরুদ্ধে) সার্টিফিকেট/সিআর মামলা দায়ের ।         
*মামলার সংখ্যা-৫০ টি (বাৎসরিক)" "১) সিষ্টেম লস হ্রাস।
২) রাজস্ব আদায় বৃদ্ধি।" সার্ভে করে এ ধরনের গ্রাহক সনাক্ত করে ট্যারিফ বিধি অনুযায়ী সংযোগ স্থায়ীভাবে বন্ধ এবং বকেয়া আদায়ের জন্য মামলা দায়ের করণ। বিলিং শাখা হতে তথ্য সংগ্রহ করে এই তালিকা প্রস্তুত করতে হবে। "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
খ) ফিডার সুপারভাইজার (সহকারী প্রকৌশলী)
 
 
"
৩ "ঈ.ই জধঃরড়
(১০১.১৩%)" ১১) প্রতিমাসের এমওডি পরবর্তী মাসের ১৩ তারিখের মধ্যে চূড়ান্ত করে কোম্পানীর সদর দপ্তরে প্রেরন করতে হবে। ১) তথ্য হালনাগাদ করণ। "*১৬ তারিখ হতে মিটার রিডিং গ্রহন করতে হবে।
১৭ তারিখ হতে বিল প্রিন্ট শুরু করতে হবে।
*২৫ তারিখের মধ্যে এ, ই, ডি ট্যারিফ শ্রেনীর রিডিং শেষ করতে হবে। অন্যান্য ট্যারিফ শ্রেনীর গ্রাহকদের রিডিং গ্রহন মাসের শেষ কর্মদিবসে শেষ করতে হবে।
* প্রতি মাসের ১৭ তারিখ হতে মিটার রিডিং বই বি" বিদ্যুৎ আমদানী তথ্য, বিলিং ডাটা, আদায় তথ্য। "ক)  আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার           গ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) উচ্চমান হিসাব সহকারী
ঘ) জেএএ কম্পিউটার শাখা
ঙ) জেএএ লেজার শাখা
চ) ষ্টোর কিপার
সংশ্লিষ্ট মিটার রিডার এবং বিল ডিষ্ট্রিবিউটর"
৩ ঈ.ই জধঃরড়(১০১.১৩) ১) বিলিং সাইকেল অনুযায়ী সকল গ্রাহকের রিডিং গ্রহণ এবং তদানুযায়ী ১০০% বিল প্রনয়ন। ১) গ্রাহক সেবা নিশ্চিত করে কোম্পানীর ভাবমূর্তি বৃদ্ধি করণ। সঠিক মিটার রিডিং গ্রহণ এবং ১০০% বিল নিশ্চিত করা। মিটার রিডিং ও বিলিং শাখায় প্রয়োজনীয় জনবল ও কম্পিউটার থাকা প্রয়োজন হবে। "ক) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার 
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) সংশ্লিষ্ট মিটার রিডার
ঘ) উচ্চমান হিসাব সহকারী 
ঙ) জেএএ, কম্পিউটার শাখা 
চ) জেএএ, লেজার শাখা 
"
২) বকেয়াধারী গ্রাহকের বকেয়া সহ চলতি বিল ১০০% আদায় করা "১) সিষ্টেম লস হ্রাস।
২) রাজস্ব আদায় বৃদ্ধি।" বকেয়া বিল আদায়ের জন্য গ্রাহককে নোটিশ প্রদান, প্রযোজ্য ক্ষেত্রে যোগাযোগের মাধ্যমে বকেয়া আদায় এবং প্রয়োজনে সংযোগ বিচ্ছিন্নকরণ। বিলিং শাখায় প্রয়োজনীয় জনবল ও কম্পিউটার থাকা প্রয়োজন হবে। বকেয়াধারী গ্রাহকের সংযোগ বিচ্ছিন্নের জন্য ১০ দিনের সংযোগ বিচ্ছিন্ন নোটিশ ইস্যু করতে হবে।  "ক) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার 
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) উচ্চমান হিসাব সহকারী 
ঘ) জেএএ, কম্পিউটার শাখা 
ঙ) সংশ্লিষ্ট মিটার রিডার ও বিল ডিষ্ট্রিবিউটর
"
৩ "ঈ.ই জধঃরড়
(১০১.১৩%)
" ৩) সকল গ্রাহকের মাসিক ১০০% বিল গ্রাহককে পৌঁছানো। ১) গ্রাহকের সুবিধা উন্নতি করণ। স্থানীয়ভাবে মাসিক বিল ব্যক্তিগতভাবে গ্রাহকের নিকট পৌঁছানো। বিল বিতরনের জন্য প্রয়োজনীয় সংখ্যক ডিস্টিবিউটর থাকতে হবে। "ক) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার 
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) উচ্চমান হিসাব সহকারী 
ঘ) জেএএ, কম্পিউটার শাখা 
ঙ) সংশ্লিষ্ট মিটার রিডার ও বিল ডিষ্ট্রিবিউটর
 
"
৪) সকল বিদ্যুৎ সরবরাহের গ্রাহকদের ১০০% বিল পরিশোধে উদ্বুদ্ধ করা। "১) সিষ্টেম লস হ্রাস।
২) রাজস্ব আদায় বৃদ্ধি।" গ্রাহকের মাসিক বিল পৌঁছানোর সময় বিল পরিশোধের জন্য গ্রাহককে ব্যক্তিগতভাবে অনুরোধ করা, গনশুনানী, মাইকিং, লিফলেট বিতরণ এবং বিলের উপর বকেযা পরিশোধের অনুরোধ সম্বলিত সীল প্রদান।  প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার 
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) উচ্চমান হিসাব সহকারী 
ঘ) সংশ্লিষ্ট মিটার রিডার ও বিল ডিষ্ট্রিবিউটর
 
"
৩ "ঈ.ই জধঃরড়
(১০১.১৩%)
" ৫) সকল গ্রাহকের বিল পরিশোধের পর ৭ দিনের মধ্যে গ্রাহক লেজারে লিপিবদ্ধ করার ব্যবস্থা করা। ব্যাংক থেকে দৈনিক আদায় বিবরনী সংগ্রহ ও পরীক্ষা পূর্বক কম্পিউটারে এন্টি করা। বিলিং শাখায় প্রয়োজনীয় সংখ্যক কর্মচারী নিয়োজিত করে বিল পোষ্টিং এর ব্যবস্থা করা। ব্যাংক হতে প্রতিদিন বিলের পরিশোধিত কপি সংগ্রহ করা। "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
খ) উচ্চমান হিসাব সহকারী 
গ) জেএএ, কম্পিউটার শাখা 
 
 
"
৬) প্রতিমাসে বকেয়াধারী গ্রাহকের তালিকা প্রনয়ন। সকল গ্রাহকের ক্রেডিট পোষ্টিং শেষ করার পর পরই ২ মাসের অধিক বকেয়া ধারী গ্রাহকের তালিকা প্রনয়ন করতে হবে। বিলিং শাখায় যথা সময়ে পরিশোধিত বিলের কপি সরবরাহ করতে হবে। পরিশোধের ৭ দিনের মধ্যে ক্রেডিট পোষ্টিং সম্পন্ন করতে হবে। "ক) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার 
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) উচ্চমান হিসাব সহকারী 
ঘ) জেএএ, কম্পিউটার শাখা 
ঙ) সংশ্লিষ্ট মিটার রিডার ও বিল ডিষ্ট্রিবিউটর
 
"
৩ "ঈ.ই জধঃরড়
(১০১.১৩%)
" ৭) সরকারী, আধা-সরকারী, স্বায়ত্বশাসিত সংস্থার বকেয়া আদায়ের লক্ষ্যে এক মাস অন্তর অন্তর নোটিশ প্রদান। গ্রাহকের বকেয়া আদায়ের লক্ষ্যে যে সকল হিসেবে বকেয়া আছে তাদের সাথে ব্যক্তিগত যোগাযোগ সহ তদবির করা বিলিং ডাটা ও প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার 
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) উচ্চমান হিসাব সহকারী 
ঘ) জেএএ, কম্পিউটার শাখা 
ঙ) সকল কর্মচারী সাধারণ শাখা
চ) সংশ্লিষ্ট মিটার রিডার ও বিল ডিষ্ট্রিবিউটর
 
"
৮) সরকারী, আধা-সরকারী, স্বায়ত্বশাসিত সংস্থার মন্ত্রনালয়ওয়ারী হিসাব ভিত্তিক বকেয়ার বিবরনী প্রনয়ন পূর্বক আদায়ের ব্যবস্থা গ্রহণ। কেন্দ্রীয়ভাবে ০৩ (তিন) মাস অন্তর অন্তর আইসিটি সার্কেলের ডাটা হতে বকেয়ার তথ্য নিয়ে মন্ত্রনালয়ভিত্তিক হিসাবওয়ারী বিবরনী প্রনয়ন করে প্রত্যেক মন্ত্রনালয়কে বকেয়া পরিশোধের অনুরোধ জ্ঞাপন। সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের বাজেট বরাদ্দ নিশ্চিত করা, জেলা প্রশাসক এর সমন্বয় সভায় বকেয়ার পরিমান উপস্থাপন করে বকেয়া বিল পরিশোধের সহযোগিতা চাওয়া এবং লজিষ্টিক সার্পোট। "ক) সংশ্লিষ্ট ফিডার সুপারভাইজার 
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 
গ) উচ্চমান হিসাব সহকারী 
ঘ) জেএএ, কম্পিউটার শাখা 
ঙ) সকল কর্মচারী সাধারণ শাখা
চ) সংশ্লিষ্ট মিটার রিডার ও বিল ডিষ্ট্রিবিউটর
 
"
৯) বকেয়া পরিশোধে ব্যর্থ গ্রাহকদের সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম নিশ্চিত করা চূড়ান্ত বকেয়াধারী গ্রাহকদের স্থায়ী ভাবে সংযোগ বিচ্ছিন্নকরনের জন্য ১০ দিনের নোটিশ প্রদান এবং তার রেকর্ড সংরক্ষন। প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট "ক) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
খ) ফিডার সুপারভাইজার (সহকারী প্রকৌশলী)
 
 
"
১০) অবৈধ বিদ্যুৎ ব্যবহার রোধ ও বকেয়া আদায়ের জন্য নির্বাহী ম্যাজিষ্ট্রেট দ্বারা মোবাইল কোর্ট পরিচালনা করা (বাৎসরিক নূন্যতম ৪ টি )। বকেয়ার জন্য সংযোগ বিচ্ছিন্ন করার পর বকেয়া পরিশোধ না করে বিদ্যুৎ ব্যবহার এবং অবৈধ বিদ্যুৎ ব্যবহারকারীদের বিরুদ্ধে মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট কোর্টে বছরে ১২ টি মামলা দায়ের। নির্বাহী ম্যাজিষ্ট্রেট দ্বারা মোবাইল কোর্ট পরিচালনা করা। "ক)  আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
 
"
৩ "ঈ.ই জধঃরড়
(১০১.১৩%)
" "১১) দীর্ঘদিন বকেয়াধারী গ্রাহকদের বিচ্ছিন্ন সংযোগ স্থায়ীভাবে বন্ধের ব্যবস্থা গ্রহণ এবং বকেয়া আদায়ের জন্য বিদ্যুৎ আইন অনুযায়ী (অবৈধ বিদ্যুৎ ব্যবহারকারীর বিরুদ্ধে) সার্টিফিকেট মামলা দায়ের ।         
*মামলার সংখ্যা-১৫ টি (বাৎসরিক)" সার্ভে করে এ ধরনের গ্রাহক সনাক্ত করে ট্যারিফ বিধি অনুযায়ী সংযোগ স্থায়ীভাবে বন্ধ এবং বকেয়া আদায়ের জন্য মামলা দায়ের করণ। বিলিং শাখা হতে তথ্য সংগ্রহ করে এই তালিকা প্রস্তুত করতে হবে। "ক)  আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
 
 
 
"
১২) প্রতিমাসের এমওডি পরবর্তী মাসের ১৬ তারিখের মধ্যে চূড়ান্ত করে কোম্পানীর সদর দপ্তরে প্রেরন করতে হবে। ১) তথ্য হালনাগাদ করণ। "*১৫ তারিখ হতে মিটার রিডিং গ্রহন করতে হবে।
১৬ তারিখ হতে বিল প্রিন্ট শুরু করতে হবে।
*২৫ তারিখের মধ্যে এ, ই, ডি ট্যারিফ শ্রেনীর রিডিং শেষ করতে হবে। অন্যান্য ট্যারিফ শ্রেনীর গ্রাহকদের রিডিং গ্রহন মাসের শেষ কর্মদিবসে শেষ করতে হবে।
* প্রতি মাসের ১৬ তারিখ হতে মিটার রিডিং বই বিলিং শাখায় প্রেরণ নিশ্চিত করতে হবে। 
*বি,সি, এমটি-২,এমটি-৩ শ্রেনীর গ্রাহকের মিটার রিডিং বই ৪ তারিখের মধ্যে বিলিং শাখায় প্রেরণ নিশ্চিত করতে হবে। 
*পওস সার্কেল দপ্তর বিদ্যুৎ আমাদানী তথ্য প্রতিমাসের ৫ তারিখের মধ্যে ইএসইউ দপ্তরে প্রেরণ করবে। 
*১৬ তারিখ হতে বিল প্রিন্ট করতে হবে। " বিদ্যুৎ আমদানী তথ্য, বিলিং ডাটা, আদায় তথ্য। "ক)  আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
ঘ) উচ্চমান হিসাব সহকারী
ঙ) জেএএ কম্পিউটার শাখা
চ)  সংশ্লিষ্ট মিটার রিডার ও বিল ডিষ্ট্রিবিউটর"
৩ "ঈ.ই জধঃরড়
(১০১.১৩%)
" ১৩) ১ টি উপকেন্দ্রের সকল যন্ত্রপাতি নিয়মিত পরীক্ষা ও সংরক্ষন করা (জুন/২১ এর মধ্যে বাস্তবায়ন) "১) মানসম্মত ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণ।
" স্থানীয়ভাবে মালামাল সরবরাহ সহ বাস্তবায়ন। রাজস্ব বাজেট ও লজিষ্টিক সাপোর্ট " ক) আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া 
 
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা"
"১৪) অতিপুরাতন লাইন জবহড়াধঃরড়হ করা।
২৫ কিঃ মিঃ ওভারহেড লাইন (জুন/২১ এর মধ্যে বাস্তবায়ন)" "১) সিষ্টেম লস হ্রাস।
২) গ্রাহক সেবা নিশ্চিত করে কোম্পানীর ভাবমূর্তি বৃদ্ধি করণ।" নতুন প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন প্রকল্প ও রাজস্ব বাজেট " ক) আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া 
 
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা"
১৫) সকল যানবাহন নিয়মিত প্রয়োজনীয় মেরামত পূর্বক সচল রাখা। ১) গ্রাহক সেবা নিশ্চিত করে কোম্পানীর ভাবমূর্তি বৃদ্ধি করণ। ওহ যড়ঁংব স্থানীয়ভাবে রাজস্ব বাজেটের আওতায় বাস্তবায়ন। "ক)আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়াা
 
খ) ফিডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
গ) যানবাহন চালকগণ"
৪ আবৎধমব ঞৎধরহরহম ঐড়ঁৎ চবৎ ঊসঢ়ষড়ুবব ১) ১৯ জন কর্মকর্তা-কর্মচারীর জন্য বার্ষিক প্রশিক্ষণ ক্যালেন্ডার প্রণয়ন করা। ১) কারিগরী দক্ষতা বৃদ্ধি। স্থানীয়ভাবে প্রশিক্ষন ক্যালেন্ডার প্রণয়ন করে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে তা চূড়ান্ত করা । প্রয়োজনীয় ক্লাসরুম, সাউন্ড সিষ্টেম, অডিও ভিজুয়ালাইজেশন ও লজিষ্টিক সার্পোট সহ রাজম্ব বাজেটের আওতায় বাস্তবায়ন। "১)ঞছগ  ঞৎধহহরহম ঈবহঃবৎ
২)   আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া "
"২) ১৯  জন কর্মকর্তা-কর্মচারীর জন্য প্রশিক্ষন ক্যালেন্ডার অনুযায়ী প্রশিক্ষন কর্মসূচী প্রণয়ন করা 
" ১) কারিগরী দক্ষতা বৃদ্ধি। ওহ যড়ঁংব/ ড়ঁঃ ঝড়ঁৎপরহম রাজস্ব বাজেটের আওতায় বাস্তবায়ন। "১)ঞছগ  ঞৎধহহরহম ঈবহঃবৎ
 ২)আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া"
"৩) ১৯  জন কর্মকর্তা/কর্মচারীদের জন্য ঙহ ঔড়ন প্রশিক্ষনের ব্যবস্থা করা।  
" ১) কারিগরী দক্ষতা বৃদ্ধি। স্থানীয়ভাবে সকল  দপ্তর প্রধান পর্যায়ক্রমে তার আওতাধীন কর্মকর্তা/কর্মচারীদের ঙহ ঔড়ন প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহন। রাজস্ব বাজেটের আওতায় বাস্তবায়ন। "ক)আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ)উপ- সহকারী প্রকৌশলী
"
নিরাপত্তা বিধি অনুসরন পরিশিষ্ট “ক” সকল কর্মকর্তা/কর্মচারীকে নিরাপত্তা বিধি অবলম্বন করে কাজ করতে হবে। সকল কর্মকর্তা/কর্মচারীকে নিরাপত্তা বিধি অবলম্বন করে কাজ করতে হবে। ২৭.২২.৫০৭৯.৩০১. ৪৬.০০১.১৯.১৯৩ তাং-০৫/৮/১৯ স্মারকের বিপরীতে সকল নিরাপত্তা বিধি অনুসরন সহ আনুসঙ্গিক নিরাপত্তা বিধি অনুসরন করে বৈদ্যুতিক লাইনে কাজ, গাড়ী চালানো এবং অন্যান্য কাজ করতে হবে। সকল কর্মকর্তা ও সকল কর্মচারী।
৫ গনশূনানী (চঁনষরপ ঐবধৎরহম )১০ প্রতিমাসে গনশূনানীর আয়োজন করা ১) গ্রাহক সেবা নিশ্চিত করে কোম্পানীর ভাবমূর্তি বৃদ্ধি করণ। মাইকিং করে গনশূনানীর নির্ধারিত তারিখ ও সময় সম্মানীত গ্রাহক গনকে আগে থেকেই জানিয়ে দেয়া প্রয়োজনীয় লজিষ্টিক সাপোর্ট ক)আবাসিক প্রকৌশলী,  ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া             খ)উপ- সহকারী প্রকৌশলী
৬ নতুন গ্রাহক (ঘবি ঈড়হহবপঃরড়হ) ৫৮৫ প্রতি মাসে কমপক্ষে ৫০ জন গ্রাহককে নতুন সংযোগ দেয়া "১) সিষ্টেম লস হ্রাস।
২) রাজস্ব আদায় বৃদ্ধি। ৩)গ্রাহক সেবা নিশ্চিত করে কোম্পানীর ভাবমূর্তি বৃদ্ধি করণ।" নতুন প্রকল্প/পরিকল্পনা দপ্তর কর্তৃক জব প্রনয়ন ও বাস্তবায়ন করা। রাজস্ব/উন্নয়ন বাজেটের আওতায় জব অনুযায়ী মালামাল সংগ্রহ ও বাস্তবায়ন। "ক) মো: ইয়াছিন আলী, উপসহকারী প্রকৌশলী,ভেবিস,ভেড়ামারা কুষ্টিয়া
খ) সকল কারিগরী কর্মচারী              গ) উচ্চমান হিসাব সহকারী
ঘ) জেএএ কম্পিউটার শাখা"